ভূমিহীন ও গৃহহীন মুক্ত হতে যাচ্ছে রাণীনগর উপজেলা

ভূমিহীন ও গৃহহীন মুক্ত হতে যাচ্ছে রাণীনগর উপজেলা

বিকাশ চন্দ্র প্রাং, নিজস্ব প্রতিনিধিঃ
নওগাঁর রাণীনগর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণার পূর্ব প্রস্তুতি উপলক্ষে প্রেস ব্রিফিং ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৮জুলাই) বিকেলে উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহাদাত হুসেইনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে মতামত উপস্থাপন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আব্দুর রউফ দুলু।

সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহাদাত হুসেইন জানান, মুজিব শতবর্ষ উপলক্ষ্যে প্রধানমন্ত্রী কর্তৃক গৃহিত আশ্রয়ণ প্রকল্পের কয়েকটি ধাপের আওতায় উপজেলার একডালা, কালীগ্রাম, বড়গাছা ও কাশিমপুর ইউনিয়নে এই আশ্রয়ন পল্লী তৈরি করা হয়েছে। এরমধ্যে ১ম পর্যায়ে ৯০টি, ২য় পর্যায়ে ৩৩টি ও ৩য় পর্যায়ে ৫৩টিসহ মোট ১৭৬টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুর্নবাসন করা হয়েছে। দ্বিকক্ষ বিশিষ্ট প্রতিটি বাড়িতে দুটি কক্ষ, সংযুক্ত রান্নাঘর, টয়লেট ও সামনে খোলা বারান্দাও রয়েছে। প্রতিটি আশ্রয়ন পল্লীতে বাড়ি নির্মাণের সঙ্গে সঙ্গেই বিদ্যুৎ সংযোগ, বিশুদ্ধ পানির জন্য টিউবয়েল স্থাপন, চলাচলের জন্য রাস্তা ও নামাযের জন্য মসজিদসহ প্রধান প্রধান প্রয়োজনগুলো নিশ্চিত করা হয়েছে।

তিনি আরো জানান, আনন্দের বিষয় এই যে উপজেলায় উল্লেখ্যযোগ্য হারে গৃহহীন ও ভূমিহীন মানুষ না থাকায় মুজিবশত বর্ষ উপলক্ষ্যে আগামী ২১জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেলার প্রথম উপজেলা হিসেবে রাণীনগর উপজেলাকে আনুষ্ঠানিক ভাবে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করবেন। তাই উপজেলাকে আনুষ্ঠানিক ভাবে গৃহহীন ও ভূমিহীন মুক্ত ঘোষণা করার মানে এই নয় যে আর ভবিষ্যতে কেউ গৃহহীন ও ভূমিহীন হিসেবে গণ্য হলে এই সুবিধা পাবেন না। এই কার্যক্রম আগামীতেও চলমান থাকবে।

এসময় আরো উপস্থিত ছিলেন সহকারি কমিশনার (ভূমি) মোহাম্মদ হাফিজুর রহমান, যুব উন্নয়ন কর্মকর্তা আশিষ ঘোষ, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেদী হাসান, মহিলা বিষয়ক কর্মকর্তা শাহিনা আক্তার, স্থানীয় গনমাধ্যমকর্মী প্রমুখ। সভায় সকলেই রাণীনগর উপজেলাকে সরকারি ভাবে শতভাগ গৃহহীন ও ভূমিহীন উপজেলা হিসেবে ঘোষণার পক্ষে মতামত প্রদান করেন।

আপনি আরও পড়তে পারেন